একজন প্রোগ্রামার এর চোখে Google বনাম Duck Duck Go

Published Sep 21, 2017 on Miscellaneous by Al Imran Ahmed

গুগল থাকতে কেন অন্য সার্চ ইঞ্জিনের খোঁজে?

আমাদের মধ্যে যারাই মোটামুটি ইন্টারনেটের সাথে পরিচিত তাদের সবাই গুগল(Google) সাথেও পরিচিত। এমনকি, আমাদের কারও কারও কাছে ইন্টার্নেট মানেই গুগল। যারা মোটামুটি কম্পিউটার টেকনিকেল জ্ঞানসম্পন্ন মানুষ তাদের কাছেও এক বিশ্বস্থ নাম গুগল। এরপরও একজন প্রোগ্রামের হিসাবে সবসময় একটা নির্দিষ্ট কিছুর উপর আতি নির্ভশীল হওয়াটা অনিরাপদ মনে হয়। তাই খোঁজছিলাম, গুগল ছাড়া আর কি ভাল সার্চ ইঞ্জিন আছে যার উপর নির্ভর করা যায়? গুগল ছাড়াও আসলে আরও অনেক সার্চ ইঞ্জিন আছে, কিছু সার্চ ইঞ্জিনের নাম আমরা জানি, আর কিছু জানি না, তবে একটি সার্চ ইঞ্জিন আমার দৃষ্টি আকর্ষন করেছে, তা হল, ডাক-ডাক-গো(DuckDuckGo)। এই সার্চ ইঞ্জিনের স্লোগানই হল "The search engine that doesn't track you"। মানে ডাক-ডাক-গো কখনো আমি কি সার্চ করছি তা ট্র্যাক করে না, যে কাজটা গুগল খুব নিখুতভাবে করে থাকে। ডাক-ডাক-গো যেহেতু আমাকে ট্র্যাক করে না তাই আমার স্থান-কাল, পছন্দ-অপছন্দ, আগে কি সার্চ করেছি এই সব বিবেচনা করে সার্চ ফলাফল দিতে পারে না। এটা একটা সমস্যাও বটেও। তাছাড়া কেউ আমার গুগোল সার্চ হিস্টরী ট্রেক করলে এতে আমার খুব একটা আপত্তি নাই। তারপরও ভাবলাম, দেখি কিছু দিন ব্যাবহার করে, গুগল এর উপর যদি কিছুটা নির্ভরশীলতা কমানো যায়। আমার ইন্টার্নেট ব্রাউজারের ডিফল্ট সার্চ ইঞ্জিন করে দিলেম ডাক-ডাক-গো কে। যেহেতু দীর্ঘদিনধরে সার্চ ইঞ্জিন হিসাবে গুগোল ব্যাবহার করছিলাম সেহেতু গুগোলের কিছু সুবিধা সবসময় মিস করি। তারপরও ডাক-ডাক-গোর কিছু ব্যাপারও আমার ভাল লেগেছে। বিশেষ করে একজন প্রোগ্রামের হিসাবে আমার কাছে কিছু কিছু ব্যাপার মনে হয়েছে গুগলের চেয়ে ডাক-ডাক-গো ভাল ফলাফল দিতে পারে। এই লিখায় দুইটি প্রোগ্রামিং সম্পর্কিত গুরুত্বপূর্ণ ব্যপার নিয়ে গুগল এবং ডাক-ডাক-গো-তে সার্চ করে তাদের তুলনামূলক ফলাফল নিয়ে আলোচনা করছি।

স্ট্যাইকওভারফ্লো-এর সার্চ ফলাফল

প্রোগ্রামিং সম্পর্কিত যে কোন সমস্যার সমাধান খোঁজতে প্রোগ্রামারদের প্রধান ভরসা স্টেইকওভারফ্লো(StackOverflow)। ঠিক এই কারনে সার্চ ইঞ্জিন গুলোতে যখনই কোন প্রোগ্রামিং সম্পর্কিত সামাধান চাওয়া হয় তখন ফলাফলের সবার উপরের দিকে থাকে স্টেইকওভারফ্লো-এর ফলাফল। প্রোগ্রামিং সম্পর্কিত একটি বিষয়ে নিয়ে সার্চ দিয়ে গুগল ও ডাক-ডাক-গো তে নিম্নরূপ ফলাফল দেখা যায়

Image গুগল এর ফলাফল

Image ডাক-ডাক-গো এর ফলাফল

এখানে খুব সহজভাবেই বুঝা যাচ্ছে ডাক-ডাক-গো এর ফলাফল একজন প্রোগ্রামের জন্য বেশি কার্যকরী। কারণ, ডাক-ডাক-গো স্টেইকওভারফ্লো থেকে এই প্রশ্নের জন্য এপ্রুভ অথবা সবচেয়ে বেশি ভোট পাওয়া উত্তর টি দেখিয়ে দিচ্ছে। বেশিভাগ ক্ষেত্রে একজন প্রোগ্রামার শুধু সার্চ করেই তার উত্তর পেয়ে যাবে।



গিটহাব-এর সার্চ ফলাফল

মুক্ত সফটওয়ার-এর আধাঁর হিসাবে প্রোগ্রামারদের কাছে অতিপরিচিত গিটহাব(Github)। আমাদের প্রয়োজনীয় প্রায় সকল মুক্ত সফটওয়ারের কোডগুলোই সাধারনত গিটহাবে পাওয়া যায়। একজন প্রোগ্রামার হিসাবে প্রায়ই আমাদের এই ধরনের কোডে টু মারতে হয়। কখনো কখনো আমরা প্রয়োজনের তাগিদে সেই কোড রিপজিটরি ক্লোন করে নিজের কম্পিউটারে নামিয়ে নেই। এবার আমরা যদি কোন একটা গিটহাব রিপজিটরি সম্পর্কিত বিষয়ে সার্চ দেয় তাহলে সেই সার্চের ফলাফল গুগল ও ডাক-ডাক-গো তে নিম্নরূপ

Image গুগল এর ফলাফল



Image

ডাক-ডাক-গো এর ফলাফল


এখানে দেখা যাচ্ছে, ডাক-ডাক-গো গিটহাব রিপসিটরি ক্লোন করার ইউআরএল সরাসরি দেখাচ্ছে, যা একজন প্রোগ্রামারের জীবনকে একটু হলেও সহজ করে তুলবে।



ডাক-ডাক-গো থেকে অন্য সার্চ ইঞ্জিনে সার্চ করা

আর হ্যা আরেকটা বিষয়, ডাক-ডাক-গো তে কিছু সর্টকাট ব্যাবহার করে ডাক-ডাক-গো থেকে সরাসরি অন্য সার্চ ইঞ্জিনেও সার্চ করা যায়। যেমনঃ কেউ যদি ডাক-দাক-গো !g লিখে কিছু সার্চ করে তাহলে গুগলে সার্চ হবে, !w লিখে সার্চ করলে উইকিপিডিয়াতে সার্চ হবে, !a লিখলে এমাজনে, !imdb লিখলে আইএমডিবিতে, !yt লিখললে ইউটিউবে ইত্যাদি। তার মানে ডাক-ডাক-গো ব্যাবহার করলে অন্য সার্চ ইঞ্জিনও খুব সহজেই ব্যাবহার করা যায়।



সারকথা

উপরের উদাহরণগুলো বিবেচনা করলে একজন প্রোগ্রামার হিসাবে আমার গুগল-এর চেয়ে ডাক-ডাক-গোই বেশি ফলপ্রসু। তবে আরও অনেক বিষয় আছে যে গুলো হয়তো গুগোল অনেক বেশি স্মার্ট। আবার প্রোগ্রামের হিসাবে অত গুরুত্বপুর্ণ নয় কিন্তু সবার জন্যই দরকারি সেরকম অনেক কিছুর ফলাফল ডাক-ডাক-গো এর তুলনায় গুগল ভাল ফলাফল দিয়ে থাকে। যেমন গুগলে কোন চলচিত্রের নাম লিখে সার্চ দিলে গুগল ঐ চলচিত্রের আইএমডিবি রেটিং, রুটেন-টমেটো রেটিং, চলচিত্রের কাস্টিং ইত্যাদি অনেক কিছু দেখায় যা ডাক-ডাক-গো দেখায় না। গুগলের ডিকশিনারীর সাথে তো কারও ডিকশিনারীরই তুলনা চলে না। গুগোল উইকিপিডিয়ার ফলাফলও সার্চ ফলাফলে সরাসরি দেখায়......


এটা মানতেই হবে বর্তমান সময়ে গুগলের তুলনায় অতটা শক্তিশালী সার্চ ইঞ্জিন খুব কমই আছে। তবে ডাক-ডাক-গো তার নিজস্ব সৃজনশীলতায় জায়গা করে নিচ্ছে।

Comments(1)

+

sohel said

NiceTune... Bro...
No noise, unsubscribe anytime!
© 2024 Al Imran Ahmed
Proudly build with: Larablog
Contact